আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সৌমিত্র চট্টোপাধ্যায়ের মা’র মোড়ক উন্মোচন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২০ ১১:১৯:০৬

প্রকাশ হলো ওপার বাংলার প্রখ্যাত আবৃত্তিশিল্পী ও অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের আবৃত্তির অ্যালবাম ‘মা’। কবি মাসুদ করিমের ১১টি কবিতায় সাজানো হয়েছে অ্যালবামটি।

শুক্রবার বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এর মোড়ক উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন কবি নাসির আহমেদ, অভিনেতা নাদের চৌধুরী, আবৃত্তিকার ভাস্বর বন্দ্যোপাধ্যায়।
 
অধ্যাপক আনিসুজ্জামান তার বক্তব্যে বলেন, “সৌমিত্র চট্টোপাধ্যায়ের আবৃত্তি আমার খুব পছন্দ। আমি লক্ষ্য করি যে, তিনি এখনও আগের মতোই সক্রিয় আছেন। তার কণ্ঠের যে সরসতা ও সতেজতা তা এতটুকুও হ্রাস পায়নি। তার কণ্ঠে কবিতাগুলো জীবন পেয়েছে।”

২০১৫ সালে সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবন ও কর্মভিত্তিক তথ্যচিত্র ‘কৃষ্ণকলি’ নির্মাণ করেন কবি মাসুদ করিম। তথ্যচিত্রটি দুই বাংলায় বেশ সাড়া ফেলে।

একসঙ্গে কাজ করতে গিয়েই অ্যালবামের ভাবনাটি মাথায় আসে জানিয়ে কবি বলেন, পরের বছর সৌমিত্রদাকে আমার কাব্যগ্রন্থটি দিয়ে নিজের ইচ্ছা প্রকাশ করলাম। যেই কথা সেই কাজ। উনি আমাকে শুধু সেদিন একটি কথাই বলেছিলেন- ‘দাও তোমার ঋণ কিছুটা আমাকে শোধ করার সুযোগ দাও।

২০১৭ সালে কলকাতার এক স্টুডিওতে কবিতাগুলোর রেকর্ডিং করা হয়।

অ্যালবামের কবিতাগুলো মাসুদ করিমের ‘প্রতীক্ষা ও ভালোবাসার কবিতা’ কাব্যগ্রন্থ থেকে নেওয়া। অ্যালবামটি প্রকাশ করেছে বাংলাদেশ ডকুমেন্টারি ফিল্মমেকার্স এ্যাসোসিয়েশন।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন